top of page

ইন্ডিয়া ট্রাইবাল কেয়ার ট্রাস্ট’ (আই টি সিটি)

আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইস্কন) এর ‘ইন্ডিয়া ট্রাইবাল কেয়ার ট্রাস্ট’ (আই টি সিটি)। ইন্ডিয়া ট্রাইবাল কেয়ার ট্রাস্ট এর চেয়ারম্যান শ্রীমৎ ভক্তি পুরুষোত্তম স্বামীর সার্বিক তত্ত্বাবধানে দীর্ঘ দিন ধরে ভারতের পশ্চিমবঙ্গ ও আসামসহ বিভিন্ন রাজ্যের আদিবাসী সম্প্রদায়ের মানুষদের শিক্ষা, স্বাস্থ্যসেবাসহ আধ্যাত্মিক সেবা প্রদান করে আসছে।


শ্রী শ্রীমৎ জয়পতাকা স্বামী গুরুমহারাজের অনুপ্রেরনায় , আদিবাসী সম্প্রদায় যারা বহু দিন যাবৎ অবহেলিত ও উপেক্ষিত ছিল , শ্রী শ্রীমৎ ভক্তি পুরুষোত্তম স্বামীর তত্ত্বাবধানে ২০১৬ সালে ইন্ডিয়া ট্রাইবাল কেয়ার ট্রাস্ট প্রতিষ্ঠিত হয়। ভারতীয় ট্রাস্ট আইন'1882 এর অধীনে গঠিত একটি পাবলিক চ্যারিটেবল ট্রাস্ট। স্বাধীনতার ৭৫ বছর পরও আমাদের দেশের আদিবাসী পরিবারগুলো বড় ধরনের সুযোগ-সুবিধা ও মৌলিক চাহিদা থেকে বঞ্চিত।

ইন্ডিয়া ট্রাইবাল কেয়ার ট্রাস্ট দীর্ঘ দিন ধরে ভারতের পশ্চিমবঙ্গ ও আসামসহ বিভিন্ন রাজ্যের আদিবাসী সম্প্রদায়ের মানুষদের শিক্ষা, স্বাস্থ্যসেবাসহ আধ্যাত্মিক সেবা প্রদান করে আসছে। ২০১৬ সাল থেকে, ইন্ডিয়া ট্রাইবাল কেয়ার ট্রাস্ট উপজাতীয় শিশুদের খাওয়ানো, তাদের শিক্ষিত করা, পানীয় জলের সমস্যা সমাধান এবং আদিবাসী গ্রামবাসীদের শিক্ষিত করার সর্বোত্তম প্রচেষ্টা করেছেন। 3 বছর পর, ত্রিপুরা, আসাম, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড এবং ওড়িশায় আমাদের উপস্থিতি রয়েছে। এছাড়াও অন্ধ্রপ্রদেশ এবং মহারাষ্ট্রে প্রসারিত হয়েছে ।

ট্রাস্টটি প্রধান ৫টি ক্ষেত্রে বিশেষভাবে যত্ন নিচ্ছে-১.বাসস্থানের জন্য সাহায্য, ২.স্বাস্থ্যসেবা, ৩.শিক্ষাগত যত্ন, ৪.সামাজিক যত্ন, ৫.মানসিক যত্ন ও আধ্যাত্মিক যত্ন। এই ট্রাস্টের লক্ষ্য হল নৈতিক ও আধ্যাত্মিকভাবে সমৃদ্ধশালী এমন একটি জীবন প্রণালী গড়ে তোলা, যার ফলে মানুষ প্রকৃত সুখ ও শান্তি লাভ করতে সক্ষম হয়।


এই ট্রাস্ট শিশুদের আদর্শ শিক্ষা প্রদানের মাধ্যমে একটি নৈতিকতাসম্পন্ন আর্দশ নাগরিক সমাজ গড়ে তোলতে সহায়তা করে চলেছে। ইতিমধ্যে ট্রাস্টটি এই উপজাতি সম্প্রদায়ের মানুষদের সুস্বাদু কৃষ্ণপ্রসাদ প্রদানের মাধ্যমে জীবন ধারণের খুবই অত্যাবশ্যকীয় কার্য সম্পাদন করে আসছে। তারা শিশুদের শিক্ষা, স্বাস্থ্য সেবা ও আধ্যাত্মিক দর্শন দিয়ে মানুষের জীবনকে উন্নীতকরণ করে চলেছে।

এই ট্রাস্টটি শুধু মাত্র ভারতে নয় বরং দক্ষিণ এশিয়ার অবহেলিত সম্প্রদায়ের বিশেষ যত্ন গ্রহণে সর্বতোভাবে আত্ম নিবেদিত। এই ট্রাস্টটি কৃষির সঠিক ও সুষ্ঠ প্রয়োগের মাধ্যমে ‘সরল জীবন ও উন্নত চিন্তার’ নীতির সফল বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে।


ইস্কন প্রতিষ্ঠাতা আচার্য কৃষ্ণকৃপাশ্রীমূর্তি শ্রীল অভয়চরণারবিন্দ ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ ‘সরল জীবন ও উন্নত চিন্তার’ যে বীজ বপন করে গিয়েছেন, ধীরে ধীরে সমগ্রবিশ্বে তার সঠিক ও সুষ্টু বাস্তবায়ন হতে চলেছে। ইতি মধ্যে ইউরোপ, আমেরিকা, আফ্রিকাসহ প্রায় সব কয়টি মহাদেশে এই নীতির সফল বাস্তবায়ন হয়ে আসছে।


42 views0 comments

Recent Posts

See All

পদ্মিনি একাদশী মাহাত্ম্য

স্মার্তগণ পুরুষোত্তম মাস বা অধিমাসকে ‘মলমাস’ বলে এই মাসে সমস্ত শুভকার্য পরিত্যাগ করে থাকেন। কিন্তু ভগবান শ্রীকৃষ্ণ এই মাসকে পারমার্থিক মঙ্গলের জন্য অন্য সকল মাস থেকে সর্বশ্রেষ্ঠ বলে নির্ণয় করেছেন। তিন

জয়পতাকা স্বামী মহারাজের জীবনী

ওঁ বিষ্ণুপাদ পরমহংস পরিব্রাজকাচার্য অষ্টোত্তরশত শ্রীশ্রীমৎ জয়পতাকা স্বামী ১৯৪৯ খ্রীষ্টাব্দের ৯ই এপ্রিল আমেরিকা যুক্তরাষ্ট্রের উইসকন্সিন প্রদেশের মিলৌকি শহরে জন্মগ্রহণ করেন। তিনি যে দিনটিতে জন্মগ্রহণ ক

ভৈমি/জয়া একাদশী মাহাত্ম্যা

মাঘী শুক্লপক্ষীয়া ‘জয়া’ একাদশী ব্রত মাহাত্ম্য ভবিষ্যোত্তর পুরাণে যুধিষ্ঠির-শ্রীকৃষ্ণ সংবাদরূপে বর্ণিত আছে। শ্রীগরুড়পুরাণে মাঘ মাসের শুক্লাপক্ষীয়া একাদশী তিথিকে ‘ভৈমী’ একাদশী নামে অভিহিত করা হয়েছে। কল্

댓글


bottom of page